Posted By

বিজ্ঞান মেলায় দেয়াল পত্রিকা অংশগ্রহণ সংক্রান্ত নিয়মাবলী

Education 51

 

১। দেয়াল পত্রিকাগুলো বিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্র/ছাত্রীদের দ্বারা সম্পাদিত হতে হবে। তবে শিক্ষকগণ উপদেষ্টা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন।  ২। পত্রিকাগুলো অবশ্যই হাতে লিখিত হতে হবে এবং এমন কালিতে লিখা হতে হবে যেন বৃষ্টি বা কুয়াশায় ধুয়ে না যায়।  

৩। দেয়াল পত্রিকার আকার সর্বোচ্চ ৩২ বর্গফুট ও সর্বনিম্ন ১৮ বর্গফুট হতে পারবে। তবে বিভিন্ন আকৃতির (ঝযধঢ়ব) পত্রিকা তৈরি হতে পারে। যেমন গোলাকার, ডিম্বাকৃতি, চৌকোণ, ত্রিকোণ, তারকাকৃতি, ঘনভুজ ইত্যাদি। উল্লেখ্য, আকৃতির অভিনবত্ব বিবেচনায় আকারের পরিসীমা শিথিলযোগ্য।  

৪।  বিজ্ঞান মেলা উৎসব শুরুর নির্ধারিত সময়ের পূর্বে দেয়াল পত্রিকা ও প্রয়োজনীয় উপকরণসহ নির্ধারিত ভেন্যুতে উপস্থিত থাকতে        হবে।   

৫। বিজ্ঞান মেলায় কেবল  ছাত্র-ছাত্রী কর্তৃক লেখা দেয়াল পত্রিকায় প্রকাশ করা যাবে।     

৬। বিচারকম-লী প্রতিযোগী দেয়াল পত্রিকাগুলোর মধ্য হতে ১ম, ২য় ও ৩য় পুরস্কারের জন্য নির্ধারণ করবেন। এ  ব্যাপারে বিচারকদের      রায় চূড়ান্ত বলে গণ্য হবে।  

৭।  প্রতিযোগিতার জন্য মনোনীত দেয়াল পত্রিকার সম্পাদককে মেলায় উপস্থিত থাকতে হবে। 

৮। দেয়াল পত্রিকা বিজ্ঞান মেলায় অংশগ্রহণকারী সকল প্রতিষ্ঠানকে অংশগ্রহণমূলক সনদপত্র প্রদান করা হবে।   

যে সমস্ত বিষয়গুলো বিচারকম-লী বিবেচনা করবেন

১।  লেখার মান: লেখার সংখ্যা, বিষয় বৈচিত্র্য, লেখার মৌলিকত্ব, সৃজনশীলতা, সংবেদনশীলতা, বানান ও বাক্যের শুদ্ধতা। 

২। শিল্পরূপ:  অলংকরণ, মাধ্যমের অভিনবত্ব, রং-এর ব্যবহার, আকৃতি, ব্যবহৃত উপকরণের সহজলভ্যতা, পরিবহন যোগ্যতা। এ দুটো বিষয়কে প্রধান বিচার্য বিষয় হিসাবে ধরা হবে। তবে লেখাগুলো মান সম্পন্ন না হলে শুধু শিল্পরূপকে বিবেচনায় নেয়া সম্ভব হবে না। পত্রিকার অলংকরণ ও রূপসজ্জা অবশ্যই লেখার সাথে প্রাসঙ্গিক ও সামঞ্জস্যপূর্ণ হতে হবে। সংকলিত বিষয় নয়, সৃজনশীল মৌলিক রচনা দিয়ে পত্রিকাগুলো পরিপূর্ণ করতে হবে। সামগ্রিকভাবে দুটো বিষয় বিবেচনা করে প্রথম থেকে তৃতীয়  স্থান পত্রিকাকে পুরস্কৃত করা হবে।

দেয়াল পত্রিকার অগ্রাধিকার ভিত্তিক বিষয়বস্তুসমূহ

১। মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা সংগ্রাম  

২। মানুষ ও মানুষের ইতিহাস  

৩। বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য  

৪। বিজ্ঞান ৫। লোকসংস্কৃতি   

৬। ক্ষুদ্র জাতিসত্তা 

৭। নারী-পুরুষ সাম্য    

৮। মানবাধিকার, সাম্প্রতিক বিশ্ব ও জাতিসংঘ 

৯। বাংলাদেশের নারী আন্দোলন  

১০। সাধারণ জ্ঞান  

১১। বাংলাদেশের কৃষি, শিল্প ও বাণিজ্যে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা যেমন WTO, IMF, World Bank, ADB -এর প্রভাব  (একটি আদর্শ পত্রিকায় উল্লিখিত সকল বিষয়ে সৃজনশীল ও মৌলিক লেখা থাকা বাঞ্চনীয়)।

দেয়াল পত্রিকায় যা যা থাকতে পারে

১।   সম্পাদকীয়  ২।  গল্প    ৩।  কবিতা  ৪। ছড়া ৫।   রম্য রচনা  ৬।  কার্টুন   ৭।  ছবি (আঁকা)  ৮। ধাঁধা ৯।   প্রবাদ প্রবচন  ১০। বিজ্ঞান ও তথ্য কণিকা  ১১। ভ্রমণ কাহিনি  ১২। প্রবন্ধ    ১৩। স্থানীয় লোকাচার ও সংস্কৃতি বিষয়ক নিবন্ধ   ১৪। জীবনী (স্থানীয় কৃতি সন্তানদের সম্পর্কিত) ইত্যাদি।

যা দিয়ে দেয়াল পত্রিকাগুলো তৈরি হতে পারে (মাধ্যম / উপকরণ)     

১।    কাগজ  ২।    কাপড়  ৩।   পাটি / চাটাই  ৪।  চট ৫।   কাঁথা  ৬।    রেক্সিন  ৭।   ফোম   ৮। ককসিট ৯।   গাছের পাতা  ১০।  গাছের শাখা  ১১।  কুলা, চালুন, ডালা        ১২। ধাতব পাত্র / বোর্ড  ১৩। মাটির পাত্র (যেমন: কলসী, হাড়ি, বাটি ইত্যাদি)।

Topics:

বিজ্ঞান মেলায় দেয়াল পত্রিকা অংশগ্রহণ সংক্রান্ত নিয়মাবলী

Login to comment login

Latest Jobs