Posted By

বয়স্কদের হার্ট সার্জারি বড় চ্যালেঞ্জ

Health 34

হৃদরোগের ঝুঁকির কারণে খাবারের প্রতি সচেতনতার পাশাপাশি চিকিৎসা সেবায়ও সচেতনতা প্রয়োজন। এক্ষেত্রে বয়স্কদের আরো বেশি সচেতন হতে হবে। কেননা বয়স্ক রোগীদের হার্ট সার্জারি একটি বড় চ্যালেঞ্জ বলে মনে করেন চিকিৎসকরা। 

রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকায় বয়স্ক রোগীদের অনেক জটিলতা দেখা দেয়। যা অতিক্রম করে সফল সার্জারির জন্য দক্ষ ও অভিজ্ঞ সার্জন এবং সার্জারি দল প্রয়োজন। শিশুদের চিকিৎসার জন্য যেমন শিশু রোগ বিশেষজ্ঞ প্রয়োজন তেমনই বয়স্কদের হার্ট সার্জারির জন্য অভিজ্ঞ সার্জনদের কাছে চিকিৎসা সেবা নেয়াই শ্রেয়।

 ৬০–৬৫ বছরের বেশি বয়সী রোগীদের কমরবিডিটি (Comorbidity) যেমন ডায়াবেটিক, উচ্চ রক্তচাপ, কিডনি সমস্যা ও ব্রেইন স্ট্রোকের মতো অনেক জটিলতা থাকে। কমরবিডিটি ছাড়াও আরো একটি জটিলতার মুখোমুখি হতে হয় যা সার্জনদের চ্যালেঞ্জের মাত্রা আরো বাড়িয়ে দেয়, তা হল ক্যালসিফাইড মহাধমনি। বয়স্ক রোগীদের ক্ষেত্রে সার্জারির আগে অবশ্যই জানতে হবে রোগীর মহাধমনি ক্যালসিফাইড কিনা। মহাধমনি ক্যালসিফাইড কিনা এবং এর মাত্রা কত তা জানতে হলে সিটি এনজিওগ্রাম (CT Angiogram) করতে হবে। মহাধমনি ক্যালসিফাইড হলে রোগীর পরিবারকে একটি বিষয়ে নিশ্চিত হতে হবে যে, যিনি সার্জারি করছেন তিনি হৃদযন্ত্র বন্ধ না করে সার্জারি করতে পারেন কিনা এবং তিনি বুকের রক্তনালী ব্যবহার করে সার্জারি করতে দক্ষ ও অভিজ্ঞ কিনা। কেননা ক্যালসিফাইড মহাধমনি নিয়ে ওপেন হার্ট সার্জারি প্রায় অসম্ভব, সেই সঙ্গে ঝুঁকিপূর্ণ। এতে ব্রেইন স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়।

একটি কথা না বললেই নয়, বুকের রক্তনালী ব্যবহার করে বাইপাস সার্জারি সকল বয়সের রোগীর জন্যই উত্তম। বয়স্কদের অন্যান্য হার্ট সার্জারি যেমন, ভাল্ব রিপ্লেসমেন্ট ও ক্ষতিগ্রস্ত জায়গা চিকিৎসার (Damaged Wall Repair) ক্ষেত্রে মহাধমনি ক্যালসিফাইড হলে আরো একটি পদ্ধতি অবলম্বন করা যায় সেটি হল ফিমরাল বাইপাস সার্জারি (Femoral Bypass Surger)। যা করতে অবশ্যই দক্ষ ও অভিজ্ঞ সার্জন প্রয়োজন।

Topics:

বয়স্কদের হার্ট সার্জারি বড় চ্যালেঞ্জ

Login to comment login

Latest Jobs