Posted By

আত্মবিশ্বাস বাড়ানোর প্রমানিত ৫ কৌশল

Career 92

সফলতার মূলমন্ত্র কি জানেন? একেক জনের চোখে হয়ত সেই মন্ত্র একেকটি! কিন্ত একটু চিন্তা করলেই পেয়ে যাবেন, আপনার জীবনের প্রতিটা সফলতার পিছনে মন্ত্র হিসেবে কাজ করে থাকে 'আত্মবিশ্বাস'। হ্যাঁ, জীবনের প্রতিটা ক্ষেত্রে সফলতা অর্জন করতে আত্মবিশ্বাস আপনার চাই-ই চাই। হতে পারে সেটা শিক্ষাক্ষেত্র কিংবা হতে পারে সেটা কর্মক্ষেত্রও। এই যেমন ধরুন, একটা চাকুরীর ভাইভাতে গিয়ে দেখলেন, দুটো পদের বিপরীতে আপনার প্রতিযোগী প্রায় ২০০ জন। এই দেখে মাথায় হাত! অথচ এই চিত্র দেখে হয়ত আপনি দুশ্চিন্তায় ভুলেই গেছেন চাকুরীটির জন্য সবদিক দিয়েই হয়ত যোগ্য ছিলেন আপনি। শুধুমাত্র একটু আত্মবিশ্বাসের অভাবে হয়ত ভাইভাতে ঘাবরে গিয়ে প্রায় পেয়ে যাওয়া চাকুরীটি করে ফেললেন হাত ছাড়া! ঠিক এভাবেই জীবনের প্রতিটা ছোট-বড় চ্যালেঞ্জিং কাজে সব ঠিকঠাক থাকার পরেও শুধুমাত্র আত্মবিশ্বাসের অভাবটাই আপনাকে ব্যর্থ বানিয়ে ছাড়ছে। 

 

নিজের আত্মবিশ্বাসকে বাড়িয়ে নিতে চাইলে মাথায় রাখতে পারেন আজকের উল্লেখিত কিছু কৌশলঃ   

 

১। ইতিবাচক হোন

একটি পরীক্ষিত বিষয় হলো যে, আপনার সামনে যখন কোন চ্যালেঞ্জ থাকে। ঠিক সেই সময়টায় আপনি নেতিবাচক হলেন মানেই, আপনার সফলতার ১% সম্ভাবনাটুকুও হারালেন। তাহলে কি লাভ নেতিবাচক হয়ে? তাই, সবসময় ইতিবাচক থাকুন। অনেক সময় জয়ের ১% সম্ভাবনাটাকেও ১০০% -এ রুপান্তর করতে পারে শুধু আত্মবিশ্বাসই। 

 

২। আপনার সক্ষমতা এবং অর্জনগুলোর তালিকা করুন

এটিও ইতিবাচক বিষয়টির সাথেই জড়িত। তবে এই ভিন্নধর্মী কাজটি হল আপনাকে ইতিবাচকতার দিকে এগিয়ে দেয়ার একটি কৌশল। প্রায় প্রতিটা সফল ব্যক্তি এই কাজটি করে থাকেন। আমাদের প্রত্যেকের মাঝেই থাকে কিছু বিশেষ সক্ষমতা। যেগুলো আমাদেরকে আত্মবিশ্বাসী হয়ে উঠতে দারুণভাবে অনুপ্রেরণা জোগায়। তাই প্রথমত আমাদেরকে জানতে হবে আমাদের নিজেদের সক্ষমতা গুলো। এছাড়া জীবনের অর্জনগুলোও এই অনুপ্রেরণার বারুদ হিসেবে কাজ করে।

 

৩। নিজের শরীরের প্রতি যত্নশীল হোন

আত্মবিশ্বাস বিষয়টি মানসিক ব্যাপার। তবে শারীরিক সুস্থতার প্রতি আত্মবিশ্বাসের রয়েছে পরোক্ষ নির্ভরতা। কারণ, অসুস্থ্য শরীর-স্বাস্থ্য নিয়ে মানসিকভাবে সুস্থ্য থাকা যায়না। আর মানসিকভাবে ফিট না থাকা মানেই আপনার আত্মবিশ্বাসের গোলাবারুদ হারিয়ে ফেলা। ফলে বুঝতেই পারছেন আত্মবিশ্বাসের সাথে শারীরিক যত্নের রয়েছে পরোক্ষ সম্পর্ক। তাই, শারীরিকভাবে সুস্থ্য থাকতে শরীরের প্রতি যত্নশীল হোন।

 

৪। নিজের সেরা ড্রেসটি বেছে নিন

সেরা পোষাক পরিচ্ছেদ মানে কখনই বাজারের সেরা বা দামী ড্রেসটাকে ভেবে বসবেন না। সেরা বলতে আপনার সামর্থের মাঝে কেনা সেরা পোষাকটিকেই বুঝানো হচ্ছে। অনেক সময়ই দেখা যায়, ইন্টারভিউ দিতে যাওয়ার জন্য আমরা পরিচিতজনের দামী কাপড়টি চেয়ে নিয়ে পড়ে থাকি। বিশ্বাস করুন যা আপনাকে কখনই আত্মবিশ্বাস বাড়াতে সহযোগিতা তো করবেই না বরং সেটা হতে পারে হীনমন্যতার কারণ। তাই ইন্টারভিউ কিংবা গুরুত্বপূর্ণ ইভেন্টগুলোতে অংশগ্রহণ করার জন্য সবসময় আপনার ড্রেস কালেকশন থেকে পরিষ্কার পরিচ্ছন্ন সেরা কাপড়টি বেছে নিন।

 

৫। দক্ষতা বাড়ান

যুগটা এখন এগিয়ে যাওয়ার। যে যত দক্ষ সে তত এগিয়ে যাচ্ছে। ইংরেজিতে কমিউনিকেশন, আইটি স্কিল, তাৎক্ষনিক সমস্যা-সমাধানের মত পার্সোনাল স্কিলসগুলো এখন আপনার অনেক বড় সম্পদ। এই দক্ষতাগুলো আপনাকে প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলোতে এগিয়ে রাখবে আর আপনার আত্মবিশ্বাসকে বাড়িয়ে দিবে বহুগুণ।  

Topics: Personal Skills Development

আত্মবিশ্বাস বাড়ানোর প্রমানিত ৫ কৌশল

Login to comment login

Latest Jobs