Posted By

ক্রিকেট জুয়া ধ্বংসের পথে যুব সমাজ

Career 251

ক্রিকেট হচ্ছে অন্যতম ভদ্র ও রাজকীয় খেলা।কিন্তু ক্রিকেট খেলা মানেই একশ্রেণীর মানুষের জুয়ার উম্মাদনা।ক্রিকেট খেলায় প্রতি মহূর্তে চলছে কোটি কোটি টাকার রমরমা জুয়ার ব্যবসা।যেখানেই টিভির সামনে দু-চার জন মানুষ সেখানেই ক্রিকেট জুয়ার বাজিমাত।বিশেষ করে ফ্র্যানজ্যাসি ভিত্তিক টুর্নামেন্ট শুরু হলেই এদের জুয়ার আসর চরমে উঠে।অনেকে আবার ক্রিকেট জুয়ার এজেন্ট হিসেবেও কাজ করছে।অত্যান্ত সুকৌশলী ও উন্নত প্রযুক্তি ব্যবহারের ফলে এরা প্রশাসনের ধরাছোয়ার বাইরেই থেকে যাচ্ছে।

 

 ১. যারা বেশি আকৃষ্ট হচ্ছে : ক্রিকেট জুয়ার সবচেয়ে বেশি স্টুডেন্ট, চাকরিজীবী, রিক্সা চালক, ড্রাইভার, ব্যবসায়ী, দোকানদার, যুবক শ্রেণী, শ্রমজীবী ও বিভিন্ন পেশার শিক্ষিত-অশিক্ষিত মানুষ।এদের মধ্যে প্রতি মহূর্তে চলছে লক্ষ কোটি টাকার জুয়ার কারবারি।অনেকে সর্বস্ব হারিয়ে চুরি ছিনতাই করছে।অনেকে আবার কাড়ি কাড়ি টাকা ঘরে আনছে।প্রতি মহূর্তে প্রচুর টাকার হাত বদল ঘটছে।

 

 ২. জুয়ার ধরণ : জুয়ার ধরণ অত্যান্ত আশ্চর্যজনক।প্রথম দল কত রান করবে, কোন দল জিতবে, অমুক ব্যাটিং কত রান করবে, অমুক বোলিং কত উইকেট নিবে, প্রথম পাঁচ ওভারে কত রান আসবে, এই ওভারে কত রান আসবে, এই বলে চার না ছক্ক না উইকেট না ডট হবে।এই প্রক্রিয়ায় বল বাই বল চলতেই আছে টাকার বাজি। 

 

জুয়ায় প্রযুক্তির ব্যবহার : প্রযুক্তির সহজলভ্যতার সাথে সাথে প্রসারতা ব্যাপক বেড়ে গেছে।আজকাল জুয়ার ক্ষেত্রেও প্রযুক্তির ব্যবহার লক্ষণীয়।ফেসবুক, ম্যাসেঞ্জার, হোয়াটস অ্যাপ, ইমেইল, ফোন কল, এসএমএস, বিকাশ, রকেট, নগদ সহ বিভিন্ন মোবাইল ব্যাংকিং এর ব্যবহার হচ্ছে।বাজি ধরার পর মোবাইল ব্যাংকিং ব্যবহার করে টাকা লেনদেন হচ্ছে।ফলে সহজেই বাজিকররা লোক চক্ষুর আড়ালে থেকে যাচ্ছে।এরা এতটাই লোকচক্ষুর আড়ালে থাকছে যে নিজের পরিবার কিংবা কাছের মানুষও টের পাচ্ছে না। 

 

ক্রিকেট বাজির ক্ষেত্রে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হচ্ছে স্টুডেন্ট ও বেকার যুবকরা।এরা বাজিতে হেরে গিয়ে নানা অপকর্মে লিপ্ত হচ্ছে।জুয়ার নেশায় হতাশাগ্রস্থ হয়ে মাদকের দিকে ঝুঁকে পড়ছে।তাই যুব সমাজকে বাঁচাতে প্রশাসনের সহায়তা নিয়ে সামাজিক ভাবে এসব জুয়ার আসর পন্ড করে দিতে হবে।এক্ষুনি এই ভয়ঙ্কর জুয়ার বাজিমাত বন্ধ করতে না পারলে যুব সমাজ অচিরেই ধ্বংসের পথে নিমজ্জিত হবে।

Topics: ক্যারিয়ার

ক্রিকেট জুয়া ধ্বংসের পথে যুব সমাজ

Login to comment login

Latest Jobs