Posted by

ট্রেড লাইসেন্স করার শর্তাবলী জেনে নিন।

Fashion 51

ট্রেড লাইসেন্স করার শর্তাবলীঃ

(ক) কোন রকম কারণ দর্শানাে ছাড়া যে কোন সময় এই ট্রেড লাইসেন্স সাময়িকভাবে স্থগিত, প্রত্যাহার কিংবা বাতিল করার

সর্বময় ক্ষমতা কর্পোরেশনে সংরক্ষিত থাকবে। 

(খ) এই ট্রেড লাইসেন্স দ্বারা লাইসেন্সে লিপিবদ্ধ ঠিকানার নামকরণ, দখলস্বত্ত্ব, ভাড়াটিয়াস্বত্ত্ব, মালিকানাস্বত্ত্ব বা ঐ ধরণের কোন স্বত্ত্ব প্রমাণের জন্য ট্রেড লাইসেন্স ব্যবহার করা যাবে না, কিংবা লাইসেন্স প্রাপ্তির ফলে ব্যবহৃত ঠিকানার কোন স্বত্ত্ব বা স্বার্থ প্রমাণের বেলায়ও ট্রেড লাইসেন্স প্রযােজ্য হবে না।

(গ) কোন তথ্য গােপন করলে বা তঞ্চকতা প্রকাশ পেলে সঙ্গে সঙ্গে ট্রেড লাইসেন্স বাতিল করা হবে। 

(ঘ) মালিকানা বদল অথবা সংশ্লিষ্ট অঞ্চলে ব্যবসার স্থান পরিবর্তন হলে ব্যবসায়ীকে সংশ্লিষ্ট কর কর্মকর্তার অনুমােদন নিয়ে লাইসেন্স ফি’র ১০% হারে সংশােধনী ফি জমা দিতে হবে। 

(ঙ) কর্তৃপক্ষের অনুমােদন ব্যতীত এই ট্রেড লাইসেন্স বইয়ের কোন রকম পরিবর্তন, পরিবর্ধন করা বা ব্যবসার ধরণ বদলানাে যাবে না। 

(চ) লাইসেন্সধারীর নিজের বা জনস্বাস্থ্যের ক্ষতিকর কোন প্রকার ব্যবসায়িক কার্যক্রম চালাতে পারবে না এবং লাইসেন্সধারী তাঁর ব্যবসার দ্বারা প্রতিবেশি। পথচারী অন্য যে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সমস্যা/ বাধার সৃষ্টি করতে পারবে না।

(ছ) লাইসেন্সধারী রাষ্ট্রের জন্যে ক্ষতিকর কোন কার্যক্রম পরিচালনা করতে পারবে না।

(জ), লাইসেন্সধারী লাইসেন্সটি ব্যবসা প্রতিষ্ঠানের ঠিকানায় সংরক্ষণ করবেন, যাতে করে সংস্থার কর্মকর্তা/ কর্মচারী যে কোন সময় পরিদর্শনে তাৎক্ষণিক দেখতে পায়। 

(ঝ) লাইসেন্সটি হারিয়ে গেলে কিংবা নষ্ট হয়ে গেলে তাৎক্ষণিকভাবে নিকটস্থ থানায় ডাইরী করে ডাইরীর অনুলিপিসহ পুনরায় ট্রেড লাইসেন্স প্রাপ্তির জন্যে সংশ্লিষ্ট কর কর্মকর্তার নিকট আবেদন করতে হবে। 

(ঞ) ট্রেড লাইসেন্সধারী, কর্তৃপক্ষের যে কোন আদেশ মানতে বাধ্য থাকবেন।  

(ট) ট্রেড লাইসেন্সধারী লাইসেন্স নবায়নকালে হাল মাসের ভাড়ার রশিদ/ রশিদের ফটোকপি নির্ধারিত চালানের সাথে সংযুক্ত করে ট্রেড লাইসেন্স ফি, সাইনবাের্ড কর ইত্যাদি চালানের মাধ্যমে সােনালী ব্যাংক লিঃ, মিরপুর সেকশন-১ শাখা, (ফোন ৮০১৪৬১৮) জমা দেবেন। লাইসেন্স এর মেয়াদ শেষ হবার পর হাল সনের ১ জুলাই হতে ৩০ সেপ্টেম্বরের মধ্যে চলতি বছরের ট্রেড লাইসেন্স সারচার্জ ছাড়া নবায়ন করা যাবে। 

(ঠ) লাইসেন্সধারীকে ব্যবসা বন্ধ করার সাথে সাথে লাইসেন্সটি কর কর্মকর্তা, অঞ্চল-০৪ এর দপ্তরে জমা করতে হবে। অন্যথায় লাইসেন্সধারী কর্পোরেশনের পাওনা পরিশােধে বাধ্য থাকবেন।

(ড) ট্রেড লাইসেন্স নবায়ন ব্যতীত কোন ব্যক্তি প্রতিষ্ঠান ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় ব্যবসা পরিচালনা করলে তার বিরুদ্ধে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন ২০০৯ এর পঞ্চম তফসিলের ৯২(১) ধারামতে বর্ণিত অপরাধে মামলা দায়ের করা হবে।

(ঢ) উপরােক্ত যে কোন শর্তভঙ্গের দায়ে ট্রেড লাইসেন্স বাতিল বলে গণ্য হবে। 

বিঃ দ্রঃ- তাছাড়াও ঝুঁকিপূর্ণ কাজে শিশুদের নিয়ােজিতকরণের প্রমাণ পাওয়া গেলে ট্রেড লাইসেন্স বাতিল করা হবে। 

 

 

Topics: Trade Licence

ট্রেড লাইসেন্স করার শর্তাবলী জেনে নিন।

Login to comment Login

You're not logged-in.

Login  — or —  Create Account
Latest Jobs

ক্লোজউই বাংলাদেশে তৈরি