Posted By

বিশ্বের বুকে সোনার বাংলা গড়ার আহ্বান।

Education 55

বাংলাদেশ তথা বাঙালি জাতির জাতীয়তাবাদের সূচনা হয় ১৯৪৭ সালে দ্বিতীয়বার বঙ্গভঙ্গের মাধ্যমে। এর ফলে পূর্ববঙ্গ পাকিস্তানে এবং পশ্চিমবঙ্গ ভারতে যুক্ত হয়। যদিও সকল রাজনীতিবিদ বলে থাকেন যে বাঙালি জাতি ভাষা ও ভৌগলিক অবস্থানের কারণে জাতীয়তাবাদে উদ্ভুদ্ধ হয়েছিল। কিন্তু আসলে ঘটনা তা ছিল না। বাঙালি জাতি যদি ভাষা কিংবা ভৌগলিক অবস্থানের কারণে জাতীয়তাবাদে একতাবদ্ধ হয়ে থাকত তাহলে কলকাতা কেন বাংলাদেশ থেকে বিচ্ছিন্ন হয়ে গেল?

আসলে ১৯৪৭ সালে বঙ্গভঙ্গের মূল কারণ ছিল ধর্মীয় প্রাধান্য বা সাম্প্রদায়িকতা। এটা সকল রাজনৈতিক ইতিহাসবিদগণ নিশ্চয় স্বীকার করবেন। মূলত মুসলিমলীগের সূচনার মূলেই ছিল সাম্প্রদায়িকতাবাদ। মুসলিম সম্প্রদায়ের অধিকার রক্ষার জন্য তারা সোচ্চার ছিলেন। 

পরবর্তীতে ৪৮, ৫২, ৬৯ এর আন্দোলনের মূলমন্ত্র ছিল ভাষা আন্দোলন। তারই ফলাফল দেখা যায়, ৫৪ ও ৭০ এর নির্বাচনে। ভাষার দাবির মূলমন্ত্রে আন্দোলনের সূচনা হলেও বাঙালি রাজনীতিবিদগণ পরবর্তীতে নিজেদের স্বাধীনতা নিয়ে ব্যস্ত হয়ে পড়েন। শুরু হয়ে যায় দুর্নিবার আন্দোলন। পরিণাম ১৯৭১ এর স্বাধীনতা যুদ্ধ। ১৯৭১ এর যুদ্ধাবধি কিংবা এর কিছু পর পর্যন্ত বাঙ্গালির জাতীয়তাবাদের মূলমন্ত্র ছিল স্বাধীনতা অর্জন করা।  কিন্তু যখন সমগ্র দেশব্যাপী বাকশাল সৃষ্টির উদ্যোগ চলছিল তখন কিছু ক্ষমতালোভী ব্যক্তির সার্থে আঘাত লাগে। শুরু হয় ষড়যন্ত্র। হত্যা করা হয় বাকশালের মূল নায়ক ক্ষমতাশালী নেতা শেখ মুজিবকে। মূলত বাঙালি জাতির জাতীয় ঐক্যের ভাঙ্গনের সূচনা এখান থেকেই শুরু। পরবর্তীতে বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্য ক্ষমতায় আসলেও বারবার বিরোধীদল কিংবা কিছু সার্থানেষী মহলের প্ররোচনায় সাধারণ মানুষ জাতীয়তাবাদের মূলমন্ত্র থেকে ছিটকে পড়ে যায়। 

সেই যে ভাঙ্গন, আজ অবধি তার রোধ করা সম্ভব হয় নি। 

বিভিন্ন রাজনৈতিক দলের ব্যক্তি কেন্দ্রিক কিংবা পরিবার কেন্দ্রিক রাজনৈতিক পরিবেশ সৃষ্টির কারণেই সর্বস্তরের সাধারণ মানুষ আজ জাতীয় ঐক্য বা জাতীয়তাবাদ থেকে ভিন্ন হয়ে আছে। ততদিন পর্যন্ত আর জাতীয়তাবাদ সম্ভব না, যতদিন আমাদের রাজনৈতিক অঙ্গনে সুস্থধারার রাজনীতি চর্চা শুরু হয়।

জাতীয়তাবাদ সৃষ্টি করতে হলে আগে রাজনৈতিক দলগুলোকে ব্যক্তিগত/দলীয় সার্থ বাদ দিয়ে সমষ্টিগতভাবে রাষ্ট্রীয় উন্নয়নের চিন্তাধারার বহিঃপ্রকাশ ঘটাতে হবে। দল, মত নির্বিশেষে সবাইকে দেশের সামগ্রিক উন্নয়নের কথা ভাবতে হবে। 

হাতে হাত মিলিয়ে, কাধে কাধ মিলিয়ে, তালে তাল মিলিয়ে, সুরে সুর মিলিয়ে সবাইকে একসাথে গাইতে হবে জাতীয়তাবাদের গান, চলতে হবে উন্নয়নের পথে, গড়তে হবে বিশ্বের বুকে সোনার বাংলা। 

 

 

Topics: সোনার বাংলা জাতীয়তাবাদ ঐক্যবদ্ধতা নতুন বাংলাদেশ

বিশ্বের বুকে সোনার বাংলা গড়ার আহ্বান।

Login to comment login

Latest Jobs