[সি প্রোগ্রাম পর্ব ১] প্রোগ্রামিং শিখুন ক্যারিয়ার গড়ুন পর্ব ১

Education 21

সি ১৯৭২ সালে ডেনিস এম রিচি দ্বারা ইউনিক্স অপারেটিং সিস্টেম বিকাশের জন্য বেল টেলিফোন ল্যাবরেটরিগুলিতে এই কম্পিউটার প্রোগ্রামিং ভাষা তৈরি করা হয়েছিল। সি একটি সহজ এবং গঠন ভিত্তিক প্রোগ্রামিং ভাষা।

সি কে সব প্রোগ্রামিং ভাষার মাতা বলা হয়। এটি সবচেয়ে ব্যাপকভাবে ব্যবহৃত কম্পিউটার প্রোগ্রামিং ভাষা, এই ভাষাটি বিকাশ সিস্টেম সফ্টওয়্যার এবং অপারেটিং সিস্টেমের জন্য ব্যবহৃত হয়। অন্যান্য সমস্ত প্রোগ্রামিং ভাষা সি প্রোগ্রামিং পদ্ধতি থেকে সরাসরি বা পরোক্ষভাবে উদ্ভূত হয়। এখানে আমরা সহজ এবং সহজ ভাবে সম্পূর্ণ সি টিউটোরিয়াল আলোচনা। সি একটি প্রোগ্রামিং ভাষা যা প্রোগ্রামারের জন্য একটি মাধ্যম হিসাবে কাজ করে।

সি এর ইতিহাস। ১৯৭২ সালে যুক্তরাষ্ট্রের বেল ল্যাবরেটরিতে মি ডেনিস রিচিনের সি সি ভাষাটি তৈরি হয়, সিটি একটি সাধারণ এবং কাঠামো ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা।। এএনএসআই (আমেরিকান ন্যাশনাল স্ট্যান্ডার্ড ইনস্টিটিউট) দ্বারা ১৯৮৮ সালে সি প্রোগ্রামিং পদ্ধতির ভাষা। যে সংস্করণটিকে ANSI-C বলা হয়। ২০০০ সালে সি প্রোগ্রামিং ভাষা আইএসও কর্তৃক মানানসই হয় যা সংস্করণটি সি -99 বলে। অন্যান্য সমস্ত প্রোগ্রামিং ভাষা সি প্রোগ্রামিং পদ্ধতি থেকে সরাসরি বা পরোক্ষভাবে উদ্ভুত।

পূর্বশর্ত

সি প্রোগ্রামিং ভাষা শেখার আগে কোন কম্পিউটার প্রোগ্রামিং ভাষা সম্পর্কে জ্ঞান প্রয়োজন নয়। সি সমস্ত উচ্চ স্তরের প্রোগ্রামিং ভাষাগুলির মৌলিক বিষয়। সি কে মাতা ভাষা বলা হয়।

আবার পরের টিউন নিয়ে হাজির হবো। সবাই ভাল থাইকেন আর আমার জন্য দোয়া কইরেন। আজকের মত আল্লাহ হাফেজ। 

Topics: সি প্রোগ্রাম পর্ব ১

[সি প্রোগ্রাম পর্ব ১] প্রোগ্রামিং শিখুন ক্যারিয়ার গড়ুন পর্ব ১

Login to comment login

Latest Jobs