Posted By

কোন প্রকার কেমিক্যাল ছাড়াই সজনে পাতা দিয়ে কলা পাকানোর চমৎকার কৌশল।

Fashion 528

সাম্প্রতিক সময়ে কেমিক্যালের ছড়াছড়ি এতটাই বেড়েছে যে কেমিক্যাল বিহীন খাদ্য খুঁজে পাওয়া দুষ্কর।পানি থেকে শুরু করে সর্বপ্রকার খাদ্যে কেমিক্যাল মেশানো হচ্ছে। ফল পাকানো ও সংরক্ষণের জন্য ফরমালিন, কার্বাইড, ইথাইলিনের মত কড়া রাসায়নিক কেমিক্যাল ব্যবহৃত হচ্ছে।কলাও এর ব্যতিক্রম নয়। এসব কেমিক্যালের ফলে আমরা প্রচুর স্বাস্থ্য ঝুঁকিতে আছি।কিন্তু কোন প্রকার কেমিক্যাল ছাড়াই সজনে পাতা দিয়ে কলা পাকানোর চমৎকার কৌশল আছে। 

 

প্রথমে কাদি থেকে কলার ছড়িগুলো কেটে নিতে হবে।ঐ ছড়িগুলো কিছুক্ষণ রোদে শুকিয়ে নিতে হবে। এরপর কিছু বারমাসি সজনের পাতা নিয়ে আসতে হবে।রোদ থেকে ছড়িগুলো তুলে গরম অবস্থায় সজনে পাতার ডাটাগুলো ছোট করে কলার ছড়িয়ে ফাঁকে ঢুকিয়ে দিতে হবে। এবার পাটের বস্তা, পলিথিন কিংবা গরম কোন বস্তুর মধ্যে ছড়িগুলো গুছিয়ে রেখে দিতে হবে।আবারো ছড়িগুলোর নিচে ও উপরে কিছু সজনে পাতা ছিটিয়ে দিতে হবে।এবার বায়ুরোধী অবস্থায় কলাগুলো ঢেকে রেখে দিতে হবে। 

 

২-৩ দিনের মধ্যে সমস্ত কলা পেকে যাবে ইনশাআল্লাহ।কিন্তু কলাগুলো অবশ্যই পূর্ণ বয়স্ক হতে হবে।এই প্রাকৃতিক প্রক্রিয়ায় কলা পাকানো হলে কোন সাইড ইফেক্ট থাকে না। এতে কলার পূর্ণ স্বাদ ও গুণগতমান বজায় থাকে। কিছু অসাধু ব্যবসায়ী চক্র দ্রুত মুনাফা লাভের আশায় অপুষ্ট কলায় কেমিক্যাল মিশিয়ে বাজাতজাত করে।সত্যি এটা দেশ ও জাতির জন্য অত্যান্ত দূঃখজনক।অথচ কেমিক্যাল ছাড়াই প্রাকৃতিক উপায়ে ফল প্রক্রিয়াজাত করণ সম্ভব।

 

 মানব স্বাস্থ্যের দিকটি বিবেচনা করে কেমিক্যাল ছাড়াই প্রাকৃতিক ভাবে ফল প্রক্রিয়াজাতের নানান পদ্ধতিগুলো অনুসরণ করা আবশ্যক।এই পদ্ধতিগুলো অনুসরণ করলে কেমিক্যাল ক্রয়ের ব্যয়টাও কমানো যাবে।

Topics: কলা কেমিক্যাল ছাড়া পাকানো

কোন প্রকার কেমিক্যাল ছাড়াই সজনে পাতা দিয়ে কলা পাকানোর চমৎকার কৌশল।

Login to comment login

Latest Jobs