স্মার্ট পেশা হিসেবে নিন আর্টিকেল রাইটিং!

Career 31

অনলাইনের বিস্তর পরিসরে বিভিন্ন কাজ করে যে আপনি আয় করতে পারেন, তা হয়ত আপনার অজানা নয়। আজ তেমনি একটি বিষয় নিয়ে আলোচনা করবো যা হতে পারে আপনার স্মার্ট পেশা।

শিরোনাম দেখে নিশ্চয় বুঝে গেছেন, আমি আর্টিকেল রাইটিং নিয়ে আলোচনা করবো।

আপনি যদি লেখা লেখিতে পারদর্শি হোন, তো আজ আপনাকে এমন কিছু সাইটের সাথে পরিচয় করিয়ে দিব, যেগুলো বিশ্বজুড়ে বিশ্বস্ত (Worlwide Trusted), যেখান থেকে আপনি শুধু আর্টিকেল রাইটিং এর মাধ্যমেই মাসে ৩০-৪০ হাজার টাকা আয় করতে পারবেন।

আপনি আন্দাজ করুন, আপনার লিখতে ভালোলাগে, আর এমন কিছু লোক আছেন যারা আপনাকে আপনার  লেখার জন্য পেমেন্ট করবে! অবাক হচ্ছেন! এতে অবাক হবার কিছু নেই, কেননা অনেকেই আয় করছেন, আপনি কেন নন!

চলুন, পরিচয় পর্ব শুরু করা যাক-

#১. কলেজহিউমার(CollegeHumor)

সন্মানি–৩৫থেকে৫০ডলার

 

 

‘কলেজ হিউমার’ মূলত আমেরিকার নিউইয়র্ক সিটির বিখ্যাত এন্টারটেইনমেন্ট কোম্পানী ‘কলেজ হিউমার মিডিয়া’র একটি অনলাইন পোর্টাল। দুই কলেজ বন্ধু মিলে ১৯৯৯ সালে এই পোর্টালটি চালু করে। পোর্টালটির মূল বিষয় বস্তুর মধ্যে রয়েছে কলেজ জীবনের আনন্দ-কৌতুক, ভিডিও, ছবি, লাইফ স্টাইল ইত্যাদি।

এখানে প্রতিটি এক পৃস্টার ছোট আর্টিকেলের জন্য ৩৫ ডলার, প্রায় ২৬২৫ টাকা আর একের অধিক পৃস্টার বড় আর্টিকেলের জন্য ৫০ ডলার, প্রায় ৩৭৫০ টাকা প্রদান করা হয়।

কি লিখবেন:

যে কোন বিষয় যার মূলে থাকবে হিউমার।

কলেজ বিষয়ক হিউমার হলে ভাল হয়।

হতে পারে কৌতুক।

হতে পারে ফানি ভিডিও আর্টকেল।

হতে পারে লাইফস্টাইল বিষয়ক হিউমার।

হতে পারে টেকনোলোজি হিউমার।

কিভাবেলিখবেন-

একটা কলেজ হিউমার অ্যাকাউন্ট খুলে নিন।

আর্টিকেল সাবমিট পেজ-এ যান।

আপনার যে কোন মজার আর্টিকেল লিখুন আর সাবমিট বাটনে ক্লিক করুন

অপেক্ষা করুন যতক্ষণ না সম্পাদনার টেবিল থেকে ছাড়পত্র পায়

যদি আপনার আর্টিকেল সম্পাদনার টেবিলে মনোনীত হয়, আপনাকে তারা ই-মেইল পাঠিয়ে নিশ্চিত করবে।

এখানে দেখুন

#২.ওয়াওউইমেন (WoW Women)

সন্মানি–৫০থেকে৭৫ডলার

 

 

ওয়াও উইমেন-এর একটা চমৎকার দিক হচ্ছে, তারা মহিলাদের প্রাধান্য দেয়, প্রমোট করে, লেখার জন্য উৎসাহ-উদ্দীপণার যোগান দেয়। তার মানে আবার এ নয় যে, পুরুষরা লিখতে পারবে না, তারাও লেখার জন্য অনুমতিপ্রাপ্ত। তবে লেখার বিষয়বস্তু হতে হবে মহিলাদের জন্য।

ওয়াও উইমেনের মূল উদ্দেশ্যই হচ্ছে মহিলাদেরকে লেখালেখিতে এক্সপার্ট করে তোলা, তাই তাদের আর্টিকেলগুলোর বেশিরভাগই লেখালেখি বিষয়ক। এ সাইটটি মূলত লেখক তৈরি করার কারখানা। এখানে লিখে শুরুর দিকে প্রতি লেখার জন্য ৫০ ডলার বা ৩৭৫০ টাকা এবং পরবর্তীতে ৭৫ ডলার বা ৫৬২৫ টাকা দেয়া হয়।

 

 

কি লিখবেন-

এমন বিষয় যা মহিলাদের জীবন-যাপনের সঙ্গে সম্পর্কিত।

এমন বিষয় যা মহিলাদের দৈনন্দিন জীবনে কাজে লাগে।

এমন বিষয় যা মহিলাদের মেধা ও মননের উপযোগী।

এমন বিষয় যা মহিলাদের পারিবারিক, সামাজিক এবং ব্যবসায়িক সহায়ক হয়।

এমন বিষয় যা মহিলাদের লেখা-লেখিতে উৎসাহ যোগায়, দক্ষ করে তোলে।

কিভাবে লিখবেন-

নিশ্চিত হয়ে নিন আপনি যে টপিক নিয়ে লিখতে চাইছেন, তা এখানে আগে প্রকাশিত হয়নি। একই টপিকের লেখা যদি আগেই প্রকাশ হয়ে থাকে তো আপনার লেখা প্রকাশিত হওয়ার সম্ভাবণা অনেকাংশেই কমে যাবে। কিভাবে বুঝবেন, এ বিষয়ে ইতিমধ্যেই লেখা হয়েছে কিনা? আপনার নির্ধারিত টপিকের কি-ওয়ার্ড লিখে তাদের সাইটে সার্চ করুন। কিভাবে করবেন? ধরা যাক, আপনার টপিক, ‘home business idea for women’, তাহলে সার্চ বক্সে এই লাইনটি লিখে এন্টার চাপুন। এ বিষয়ে কোন লেখা থাকলে, আপনাকে দেখিয়ে দেবে। না থাকলে, আপনিই শুরু করে দিন।

আপনার লেখাটি যেন ১৫০০ থেকে ৩০০০ ওয়ার্ডের মধ্যে থাকে, সেদিকে লক্ষ্য রাখুন। অর্থাৎ, ১৫০০ ওয়ার্ডের কম লিখবেন না, আবার ৩০০০ ওয়ার্ডের বেশিও নয়।

আপনার লেখাটি যেন পাঠকদের উপকারে আসে সেদিকে নজর দিন। ধরা যাক, আপনি আপনার নিজের জীবনের কোন ঘটনাই লিখছেন, তাতে কোন সমস্যা নেই। কিন্তু সেই ঘটনা থেকে যদি কোন কিছু শেখার না থাকে, তাহলেই সমস্যা। সুতরাং, যা-ই লিখবেন, মাথায় রাখবেন, যারা পড়বে তাদের কি কাজে আসবে, সেটা।

এখানে দেখুন

 

 

#৩. ওয়ার্কঅনলাইনব্লগ  (WorkOnlineBlog)

সন্মানি–৫০ডলার

 

 

ওয়ার্ক অনলাইন ব্লগ লন্ডনের অন্যতম প্রতিষ্ঠিত কোম্পানী  Gadgitech Ltd এর একটি সিস্টার কনসার্ন। লেখক, প্রিলেন্সার, ব্লগার এবং অনলাইন ক্যারিয়ার ও অনলাইন ব্যবসা নিয়ে কাজ করেন যারা, তাদের জন্য একটি উপযুক্ত সাইট হল ওয়ার্ক অনলাইন ব্লগ। এই ব্লগে কমপক্ষে ১৫০০ ওয়ার্ডের একটা আর্টিকেল লিখলে প্রতি আর্টিকেলের জন্য আপনাকে সন্মানি দেয়া হবে ৫০ ডলার। আমাদের টাকায় যা প্রায় ৩৭২৫ টাকা।

কি লিখবেন-

এমন কিছু যা অন্যদের ব্যবসা শুরু করা কিংবা রানিং ব্যবসার প্রসারে কাজে লাগে।

লিস্টিং টাইপ আর্টিকেল হলে সবচেয়ে ভাল হয়। যেমন, ‘২০ টি নতুন ব্যবসার আইডিয়া’ কিংবা ‘২০টি ভুল যা ব্যবসার জন্য ক্ষতিকারক। ‘ ২০টি, ২০টি করছি এই জন্য যে, আপনি যদি কোন লিস্টিং করেন, সেটা অবশ্যই কমপক্ষে ২০টি হতে হবে, এটা তাদের নিয়ম।

লিখতে পারেন ব্যবসায়িক টেকনিক শেয়ারিং আর্টিকেল কিংবা ব্যবসায়িক পরামর্শ বিষয়ক লেখা।

একটু ভিন্নধর্মী লেখা লিখতে পারলেই, এখানে নিয়মিত লেখার সুযোগ পাবেন আপনি।

কিভাবে লিখবেন-

প্রথমে একটা অ্যাপ্লিকেশন ফর্ম পূরণ করতে হবে, যেখানে আপনার নাম, যোগাযোগের জন্য ই-মেল অ্যাড্রেস, কি লিখতে চান- সাধারণ লেখা না লিস্টিং না অন্যকিছু লিখবেন তা  সহ কিছু ইনফরমেশন দিতে হবে।

এই ফর্মেই লেখার শিরোনাম, মূল বডি এবং যাবতীয় সমস্ত কিছু দেয়া আছে। নিচের বাটনে ক্লিক করে দেখে নিন।

এখানে দেখুন

 

 

#৪. লিস্টভার্স(ListVers)

সন্মানি – ১০০ডলার

 

 

লিস্ট ভার্স আমেরিকার একটি টপ লিস্টেট সাইট যারা মূলত টপ টেন লিস্টিং করে থাকে। এখানে একটা লিস্টিং আর্টিকেল পাবলিশ করলেই পাবেন ১০০ ডলার। প্রায় ৭ হাজার ৫০০ টাকা।

এখানে লেখার জন্য আপনাকে এক্সপার্ট হতে হবে না। ইংরেজীতে মোটামুটি ভাল হতে হবে, সেন্স অব হিউমার থাকতে হবে, আর থাকতে হবে অস্বাভাবিক, যা সচরাচর ঘটে না এমন জিনিসের প্রতি আপনার ঐকান্তিক ভালবাসা।

কি লিখবেন-

  • লিখতে পারেন সাধারণ জ্ঞান, হতে পারে যে কোন বিষয়ের।
  • লিখতে পারেন অদ্ভূত, অস্বাভাবিক, অনাকাংখিত, ক্রেজি বিষয় নিয়ে। এই বিষয়গুলোই মূলত প্রাধান্য পায় এখানে।
  • লিখতে পারেন শিল্প-সাহিত্য, সঙ্গীত, টিভি-সিনেমা কিংবা গেম বিষয়ে।
  • লিখতে পারেন খাবার, স্বাস্থ্য, খেলা-ধূলা ও ভ্রমন বিষয়ে।
  • এমনকি লিখতে পারেন বিজ্ঞান বিষয়েও।

 

কিভাবে লিখবেন-

এই লিংকে গিয়ে যা যা ইনফরমেশন চাইছে, দিয়ে দিন।

যে বিষয় নিয়ে লিখবেন, তা অবশ্যই ১০টি লিস্টিং এ লিখবেন। ধরা যাক আপনি লিখতে চাইছেন যে-সব কুসংস্কার আদিকাল থেকে এখনো চলছে, এ রকম একটি বিষয় নিয়ে। সুতরাং লিখুন- ১০টি কুসংস্কার যা আদিকাল থেকে এখনো চলছে।

লেখার একটি আকর্ষণীয় শিরোনাম দিন, আর সুন্দর করে একটি সূচনা লিখুন, তারপর লিস্টে যান।

লেখা অবশ্যই আপনার নিজস্ব হতে হবে। কোথাও থেকে কপি-পেস্ট করতে পারবেন না।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, এখানে লিখতে হলে পেমেন্ট নেয়ার জন্য  আগে থেকেই আপনার একটা পে-পাল অ্যাকাউন্ট থাকতে হবে। তানাহলে, আবেদনই করতে পারবেন না।

এখানে দেখুন

বিঃদ্রঃ লেখাগুলো অবশ্যই ইংরেজীতে হতে হবে।

 

সবগুলো সাইট ই ট্রাস্টেড, ১০০% পেমেন্ট করবে।

আরো বিস্তারিত জানার জন্য, গুগলে সার্চ করুন।

 

তো, শুরু করে দিন আজ থেকেই আর্টিকেল লিখা, ইনশাআল্লাহ সফলতা পাবেন।

ফেইসবুকে আমি

টিউনটি আগে এখানে প্রকাশিত

Topics:

স্মার্ট পেশা হিসেবে নিন আর্টিকেল রাইটিং!

Login to comment login

  • Md Arif Hossain
    21 Mar 2019   02:04 am
    Hello, I am Md Arif Hossain. I am new in closewe. I have written two articles here. I knew already I can make money from article writing. However, after reading this article I get some more details information about earning via content writing. Thanks for this helpful content.
Latest Jobs