এবার মশা পালাবে বহুত দূর!

Health 33

গরমের সময় কোথাও সস্তি নাই। না শান্তিতে বসে থাকতে পারবেন, না শুয়ে থাকতে পারবেন।

তার উপরে আবার মশার জালা। মশার গুনগুনানি একদম অসহ্য। 

আজকে আমি আপনাদের সামনে তুলে ধরব, কিভাবে মশার কয়েল ছারাই প্রাকৃতিক উপায়ে অল্প কিছু খরচে বা ঘরোয়া ভাবে মশা কে তাড়িয়ে দিতে পারবেন অনেক দুর। আর শান্তি-সস্তিতে যে কোন কাজ করতে পারবেন নির্বিঘ্নে।সুখে থাকবে আপনার পরিবার-প্রিয়জন।

তাহলে চলুন মুল আলোচনানায়। কিভাবে সহজে মশার অত্যাচার থেকে মুক্তি পাবেন। নিচে কিছু পদ্ধতি দেয়া হল, ব্যাবহার করুন। আশা করি ফলাফল পাবেন ১০০%।

 

১:- লেবু ও লবঙ্গ। লেবুতে রয়েছে ভিটামিন সি। যা আপনার সাস্হের জন্য খুবি উপকারি। 

লেবু ও লবঙ্গ দিয়ে মশা কে তারানোর উপায়। প্রথমে একটি লেবু নিন। এবার এটাকে দু ভাগ করুন এবং কিছু লবঙ্গ লেবুর কাটা অংশের চারদিকে গোল করে গুজে দিন বা গাথুন।  এভাবে অপর কাটা অংশে ও গুজে দিন। ব্যাস, তৈরি হয়ে গেল মশা তারানোর মেশিন! এরকম আরো কয়েকটি লেবু কেটে একিভাবে লবঙ্গ দিয়ে তৈরি করুন মশা মারার মেশিন। এখন এগুলিকে নিজের আশেপাশে ও ঘরের কোনায় কোনায় রেখে দিন। আর শান্তিতে থাকুন আপনি, আপনার পরিবার ও প্রিয়জন। 

 

২:- তুলসি গাছ। তুলসি পাতার অনেক গুন আছে। যেমন ধরুন আপনার ঠান্ডায় বা গরমের ঘাম শুকিয়ে কাশি হল। তাহলে আপনার জন্য এন্টিবায়োটিক হিসেবে কাজ করবে এই তুলসি পাতা। যাক, এ ব্যাপারে আর একদিন না হয় লিখব। আজকে যা জানাবো তাহলো, কিভাবে আপনি তুলসি গাছের সাহায্যে মশার যন্ত্রনা থেকে মুক্তি পেতে পারেন।

আপনার ঘরের পাশে কয়েকটিমাত্র তুলসি গাছ গেরে দিন। কিংবা আপনি ফুলের টপে করে কিছু তুলসি গাছ রোপন করে ঘরের ভিতরে রেখে দিতে পারেন। বরং আমি মনে করি, এটাই সসবচেয়ে ভাল হবে মশা তারানোর জন্য। কেননা, তুলসি গাছ আপনার যত নিকটে থাকবে মশা তত দূরে পালাবে।

খেয়াল করুন,, তুলসি পাতা আমাদের জন্য অনেক শান্তিদায়ক, মন কে প্রফুল্য রাখে সতেজ রাখে আপনার চারপাশ। কিন্তু এই তুলসি পাতাই মশার জন্য অনেক যন্ত্রনাদায়ক। সহ্য করতে পারেনা এর সুঘ্রান। তাই মশা পালিয়ে যায় অনেক দূর! 

তাই আজি লাগিয়ে ফেলুন কিছু তুলসি গাছ মশার হাত থেকে নিরাপদে থাকুন সবাই। আর রক্ষা করুন আমাদের পরিবেশ।

 

৩:-পুদিনা। পুদিনা পাতার অনেক গুন। এটি চায়ে মিশিয়ে চা খেলে অনেক টেস্ট পাবেন। এর ভিটামিন গুন অনেক ভাল। আমি এখন জানাবো, কিভাবে পুদিনা পাতা আপনাকে রক্ষা করবে মশার হাত থেকে! মশা মারার জন্য কামান দাগানোর চেয়ে আজই ঘরের আশেপাশে বা ফুলের টপে করে ঘরের ভিতর লাগিয়ে ফেলুন কিছু পুদিনা গাছ। 

পুদিনা পাতার ঘ্রান ও মশা সহ্য করতে পারেনা। তাই মশা পালায় অনেক দূর।  আববারো মনে করিয়ে দিচ্ছি,  "গাছ লাগান, পরিবেশ বাচান, নিরাপদে থাকুন সবাই।

 

৪:- রসুন। 

ইহা খুবি সহজ এক পদ্ধতি, মশা দূর করার জন্য।

কিছু রসুন পিশে নিন। বোতলে ভরুন। আর ঘরের আনাচে কানাচে স্প্রে করুন। বাজারে অল্প টাকায় প্লাস্টিকের স্প্রে কিনতে পাওয়া যায়। 

এই ছিল মোটামুটি মশা দূর করার কিছু ঘরোয়া পদ্ধতি। পদ্ধতিগুলো প্রয়োগ করুন, ফলাফল পাবেন অবশ্যই।

তবে লেবু-লবঙ্গ মিশ্রনের পদ্ধতি আমার কাছে খুবি কার্যকর মনে হয়েছে। সবার সুস্হতা কামনা করে সমাপ্তি টানছি।

Topics: মশার যন্ত্রনা মশা থেকে মুক্তি মশার অত্যাচার মশা মশার গুনগুন

এবার মশা পালাবে বহুত দূর!

Login to comment login

Latest Jobs