Posted By

বেকার আপনি? বিষণ্নতায় ভুগছেন? আপনার মন শান্ত রাখার কিছু উপায়, জেনে নিন।

Career 56

বেকার আপনি? অনেক কষ্ট আপনার মধ্যে? কষ্ট থাকাটা স্বাভাবিক। বেকার মানুষ সমাজের জন্য পুরোটাই বোঝা স্বরুপ, সেটা ভালো করেই সবাই জানে। কিন্তু চিন্তিত থাকলে তো সমাধান হবে না। বুকে কষ্ট নিয়ে থাকলে সেটা আপনার জন্য ক্ষতিকর। একজন মানুষ যখন বেকার থাকে তখন চারদিক হাহাকার করে। চারদিকের মানুষ আপনাকে নিয়ে ঠাট্টা করবে, মজা করবে, গালি দিবে! সেটা স্বাভাবিক। যখন বাসায় থাকবেন, সেখানেও অবহেলিত হবেন। অর্থাৎ সবখানেই অপমান! এসবকে আপনি খারাপ ভাবেই চিন্তা করলেন? ভুল! অনেক বড় ভুল হবে। আপনি পজিটিভলি চিন্তা করুন। এই অপমান, অবহেলা, গালিকে মোটিভেট হিসেবে চিন্তা করুন। এগুলোই আপনার শক্তি হয়ে দাঁড়াবে? কি বিশ্বাস হচ্ছে না? বিশ্বাস না হওয়ারই কথা। কারণ একজন বেকার মানুষের কাছে পজিটিভ চিন্তা করা অনেক কঠিন একটা কাজ! তারপরও আমাদের পজিটিভ চিন্তাধারার মধ্যে সময় কাটাতে হবে।

 নিচে বেকারত্বের চাপ ও কষ্ট থেকে ভালো থাকার কিছু টিপস দেয়া হলো, কাজে আসতে পারে:

১: বই পড়ুন - বই হলো জ্ঞানের ভান্ডার। আপনি যতবেশি বই পড়বেন ততবেশি জ্ঞান আহরণ করবেন। বেকার থাকা সময়ে এটা অনেক ভালো একটা অভ্যাস হবে। একদিকে মনকে স্থির রাখতে পারবেন, অন্যদিকে বিভিন্ন তথ্যাদি জানতে পারবেন। যা, আপানর চাকরির পরিক্ষায় কাজে আসবে।

২: কাজ করুন- অলসভাবে বসে থাকলে খারাপ চিন্তাগুলো একটু বেশিই মাথায় ঘুরপাক খায়। সুতরাং অলস হয়ে বসে থাকা যাবে না। যেকোনো কাজ করতে হবে। এতে করে বেকার থাকার চিন্তাটা আপনার মধ্যে থাকবে না।

৩: সঙ্গীদের সাথে সময় কাটান-   একা থাকার ফলেও আপনার মধ্যে ফালতু চিন্তা ভর করতে পারে, এজন্য বন্ধুদের আড্ডায় মেতে থাকবেন। আড্ডা দিতে কার না ভালো লাগে? আড্ডা দিন মন ভালো হবে নিশ্চিত। 

৪: হাসি খুশির বিডিও দেখুন- নানাধরণের হাসিখুশির বিডিও গুলো দেখে নিজের মন শান্ত রাখবেন। অথবা আপনার মন ভালো হয় যেসবে এরকম বিডিও দেখতে পারেন। 

৫: মুভি দেখা - মুভি দেখলে অনেক সময় মন ভালো হয়ে যায়। সুতরাং বেশি করে মুভি দেখুন।

৬। সাফল্যের গল্প পড়ুন : স্টাবলিস মানুষের গল্প পড়ুন, যারা অনেক কষ্ট করে নিজেকে অনন্য শিখরে নিয়ে গেছেন। তাদের কথাগুলো মন দিয়ে শুনুন। তারা কিভাবে সাফল্য অর্জন করেছেন সেটা বুঝার চেষ্টা করুন।

। জেদ করা- নিজের ওপর নিজে জেদ করুন। তাহলে দেখবেন সাফল্যে পেতে কষ্ট হবে না। 

৮। ভ্রমণ - বেকারত্বের খারাপ চিন্তা ভুলতে ভ্রমণে যাওয়াটা অনেক জরুরী। নতুন কোনো কিছু দেখলে মন এমনিতেই ভালো হয়ে যায়।

৯। টিউশনি করুন - শিক্ষিত বেকারদের টিউশনি করাটা অন্যতম আয়ের একটা উৎস, যদিও বর্তমানে চাকরির মত টিউশনিও পাওয়া দুঃসাধ্যে একটা ব্যাপার! তারপরও উচিত একটা-দুইটা টিউশনি খুজে বের করা। এবং ছাত্রছাত্রীদের সাথে একটু বেশিই সময় কাটানো। এতে করে মন খারাপ হওয়ার কোনো কারণ মাথায় আসবে না।

১০। চাকরি পরিক্ষার প্রস্তুতি : ভালোভাবে চাকরি পরিক্ষার প্রস্তুতিটা খুব জরুরী একটা বিষয়। বাংলাদেশে চাকরি পাওয়া এমনিতে সোনার হরিণ পাওয়ার মতো একটা বিষয়! আপনি যদি চাকরি পেতে চান সেক্ষেত্রে আপনার প্রস্তুতির প্রয়োজন অনেক বেশি। লিখিত পরিক্ষা ও মৌখিক পরিক্ষার জন্য পর্যাপ্ত প্রস্তুতি নিতে এই বেকার থাকার সময়টা অত্যন্ত কার্যকর। এইসময় আপনি চাইলে নিশ্চিন্তে ভালো প্রস্তুতি নিতে পারবেন।

আরও কিছু কথা : বেকার জীবন কম বেশি সবাইকে ছুয়ে যায়। এই সময় আপনার পাশে খুব বেশি মানুষকে পাবেন না। একা একা অবহেলায় কাটাতে হবে সময়। মানুষের কাছে পর্যাপ্ত সম্মান স্বাভাবিকভাবেই পাবেন না। এতে করে মন খারাপের কিছু নেই। আপনি যখন সফল হতে পারবেন, দেখবেন আশেপাশের ওই মানুষগুলো আপনার সাফল্যকে বাহবাহ দিতে থাকবে। আপনি নিজে ভাবতেও পারবেন না সেটা।

সুতরাং মন শান্ত রেখে সব কাজ করে যান। আপনিই নয়, আপনার সাফল্য এসে আপনাকে ছুয়ে যাবে। প্রয়োজন শুধু ধৈর্য আর কঠিন পরিশ্রম। এখন আপনার যা দরকার তা হলো, ধৈর্য। আপনাকে প্রচন্ডভাবে ধৈর্যশীল হতে হবে। মন ভেঙ্গে ঘরের কোণে বসে থাকলে আপনার ওপর চাপ ও মানসিক অশান্তি আরোও বেশি করে ভর করবে। আপনাকে এতই বেশি হতাশা গ্রস্থ করবে যা আপনার সমস্ত ক্যারিয়ারকে ধ্বংস করতে অভিপ্রায়! বেকার থাকা সময়ে আপনার পাশে শুধুমাত্র আপনিই থাকবেন, বন্ধু-বান্ধব, ভাই-বোন কেউ পাশে থাকবেনা! এই প্রাকৃতিক সত্য বিশ্বাস করে আপনাকে নিজ থেকে এগিয়ে যাওয়ার শপথ নিতে হবে। তাহলেই আপনি হতে পারবেন একজন সত্যিকারের জীবন সংগ্রামী যোদ্ধা। আর মনে রাখবেন যারা জীবন সংগ্রামী যোদ্ধা তারা কখনও হার মানতে চায় না। হার মানে না। আপনি হার মানবেন না। এই প্রত্যয় নিয়ে এগিয়ে যান। জয় আপনারই হবে। 

Topics: বেকার চাকরি জয় মন ভালো

বেকার আপনি? বিষণ্নতায় ভুগছেন? আপনার মন শান্ত রাখার কিছু উপায়, জেনে নিন।

Login to comment login

Latest Jobs