Posted By

আম থেকে আমচুর উৎপাদনের কৌশল।

Fashion 46

বর্তমানে সারা দেশে আমের মৌসুম চলছে।চারিদিকে রসালো ফল আমের ছড়াছড়ি।বিশেষ করে চাঁপাইনবাবগঞ্জে আমের বিকল্প কিছু ভাবাই যায় না।আম থেকে উৎপাদিত হয় নানা রকম মুখরোচক উপাদেয় খাদ্য।এসবের মধ্যে আমচুর অন্যতম।কচি আম থেকেই আমচুর উৎপাদন শুরু হয়ে যায়।৫০ গ্রাম ওজনের আম থেকে শুরু করে শ্বাস হওয়া পর্যন্ত চমৎকার আমচুর উৎপাদিত হয়। 

 

আম থেকে আমচুর উৎপাদনের কৌশল:- কচি অবস্থায় বাগানে প্রচুর আম ঝরে থাকে।ছোট বড় সর্বস্তরের মানুষ ভোররাত থেকে সন্ধ্যা পর্যন্ত এই আম কুড়াতে ব্যস্ত থাকে।ছোট আমগুলো কুড়িয়ে এনে বটি দিয়ে খোসা ছিলে আমগুলো ফালি ফালি করে কাটতে হবে।আম কাটার পর সেগুলো রোদে শুকানোর জন্য ছাঁদ বা চালার উপর রেখে দিতে হবে।রোদের তীব্রতা অনুযায়ী আমগুলো শুকিয়ে আমচুর হতে ১-৩ দিন সময় গালে।শুকিয়ে আমচুর হয়ে গেলে সেগুলো বস্তায় ভরে বায়ুরোধী অবস্থায় রাখা হয়। 

 

সবচেয়ে মজার বিষয় হচ্ছে আমচুর বিক্রি করতে পাওয়া যায়।গ্রামে প্রতি মহূর্তে ফেরিওয়ালা আমচুর.. আমচুর... বলে ডাক পাড়ে।বাজারদর ভেদে ১০-৪০ টাকা কেজি দরে আমচুর বিক্রি করতে পাওয়া যায়।এভাবে এক শ্রেণীর মানুষ হাজার হাজার টাকা আয় করে। বিশেষ করে ছোট বাচ্চাদের হাতে প্রতি মহূর্তে আম ও আমচুর বিক্রি করা টাকা দেখতে পাওয়া যায়।

 

আমচুর খেতে টক ও অত্যান্ত মজাদার লাগে। আমচুর থেকে অর্থ উপার্জনের পাশাপাশি চমৎকার আচার উৎপাদন করা যায়।আমচুর থেকে কয়েক প্রক্রিয়ায় আচার উৎপাদন করে দীর্ঘদিন সংরক্ষণ করা যায়।

Topics: আমচুর বানানো আম

আম থেকে আমচুর উৎপাদনের কৌশল।

Login to comment login

Latest Jobs