Posted by

গ্রাফিক্স ডিজাইন কি, গ্রাফিক্স ডিজাইন শিখতে হলে আমাদের যা জানতে হবে।

Career 138

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন।

 

আজ আমরা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবো। সেটি হচ্ছে গ্রাফিক্স ডিজাইন। কী লাগবে, কী শিখবো এবং এটা শিখতে আমাদের কি কি জিনিষ প্রয়োজন পড়বে সেটাই আজ আমাদের আলোচনার টপিক বা বিষয়বস্তু।

 

আঁকা ঝোঁকাতে ঝোঁক বেশি! ক্রিয়েটিভ কিছু করতে মন চায়? সময় পেলেই কম্পিউটারের পেইন্ট টুলস, ফটোশপ, ইলাস্ট্রেটর নিয়ে গাছ, পাখি, ফুল, ফল, বাড়ির দৃশ্য বা কারো নাম বা ছবি নিয়ে কাজ শুরু করে দেন? পার্ট-টাইম বা ফুল টাইম কাজ খুঁজছেন? অথবা অনলাইন মার্কেটপ্লেসে কাজ করে অপেক্ষাকৃত বেশি আয় করতে চান? তাহলে ভেবে চিন্তে নেমে পড়ুন গ্রাফিক্স ডিজাইনে। অন্যান্য সব চাকরির থেকে গ্রাফিক্স ডিজাইন পেশাটি সবচেয়ে নিরাপদ ও ঝামেলা বিহীন। নিরাপদ ও ঝামেলাবিহীন বলার কারণ হলো অন্যান্য সব পেশার বিপরীতে গ্রাফিক্স ডিজাইনারের কোনো কাজের অভাব হয় না। এটা একটি সন্মানজনক পেশাও।

 

গ্রাফিক্স ডিজাইনঃ

 

বর্তমান যুগে একটি আকর্ষণীয় পেশা হচ্ছে গ্রাফিক্স ডিজাইন। নিজেদের ক্রিয়েটিভ ধারণাকে রঙ তুলির মাধ্যমে প্রকাশ করার জন্য গ্রাফিক্স ডিজাইন একটি অন্যতম মাধ্যম। অন্যান্য সকল পেশা থেকে গ্রাফিক্স ডিজাইন সবচেয়ে নিরাপদ ও ঝামেলা বিহীন। সবচেয়ে নিরাপদ ও ঝামেলা বিহীন বলার কারণ হল অন্যান্য সকল পেশার বিপরীতে গ্রাফিক্স ডিজাইনারের কাজের অভাব হয়না। এটা একটি সন্মান জনক পেশাও, বর্তমান যুগে গ্রাফিক্স ডিজাইন এর চাহিদা অনেক বেশি। ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস গুলোর পাশাপাশি লোকাল মার্কেটপ্লেসও গ্রাফিক্স ডিজাইন এর অনেক চাহিদা রয়েছে। গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে যে সকল কাজ গুলো সচরাচর করা হয়-

 

১. ফটো এডিটিং (Photo Editing)

২. ফটো রিটাচিং (Photo Retouching)

৩. ক্লিপিং প্যাথ (Clipping Path)

৪. ইমেজ ম্যানিপুলেশন (Image Manipulation)

৫. লোগো ডিজাইন (Logo Design)

৬. ওয়েব টেমপ্লেট (Web Template)

৭. ওয়েব বাটন (Web Button)

৮. ওয়েব ব্যানার (Web Banner)

৯. এডভারটাইজমেন্ট ব্যানার (Advertisement Banner)

১০. বিসনেস কার্ড (Business Cards)

১১. বই এর কভার ডিজাইন (book cover Design)

১২. ব্রোসিউর ডিজাইন (Brochures design)

১৩. লিফলেট ডিজাইন (Liflet)

১৪. বিলবোর্ড (Billboards)

১৫. প্রোডাক্ট প্যাক (Product Pack)

১৬. পোষ্টার ডিজাইন (Posters Design)

১৭. ম্যাগাজিন লেআউট (Magazine Layout)

১৮. নিউজপেপার লেআউট (Newspaper Layout)

১৯. ক্যালেন্ডার ডিজাইন (Calendar Design)

২০. গ্রেটিং কার্ড (Greeting Cards)

২১. পোষ্টার কার্ড (Poster Cards)

২২. ফ্লাইয়ার ডিজাইন (Flyer Design)

 

এছাড়াও গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে ডিজাইন সম্পর্কিত আরও অসংখ্য কাজ করা যায়। গ্রাফিক্স ডিজাইন শিখতে গেলে নিন্মোক্ত বিষয় গুলো জানতে হবে-

 

এডোবি ফটোশপ (Adobe Photoshop):

 

এডোবি ফটোশপ হল একটি ডিজাইনিং, ফটো এডিটিং সফটওয়্যার। যেখানে ডিজাইনিং সম্পর্কিত সকল ধরনের কাজ খুব সহজেই করা যায়। এটি এডোবি সফটওয়্যার (Adobe Software) কর্তৃক প্রকাশিত গ্রাফিক্স ডিজাইনের জন্য একটি জনপ্রিয় সফটওয়্যার। এডোবি ফটোশপের রয়েছে অসংখ্য ফিচার যেগুলো ব্যবহার করে খুব সহজেই বিভিন্ন ধরনের নকশা তৈরি করা, ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা, ছবিতে নতুন নতুন বৈশিষ্ট্য যোগ করা, অসংখ্য রঙের সংমিশ্রণ দিয়ে ছবিকে আকর্ষণীয় করা সহ আরও অনেক কাজ করা যায়। সেজন্য আপনাদের থাকতে হবে একটু সৃজনশীল ধারণা।

 

এডোবি ইলাস্ট্রেটর (Adobe Illustrator):

 

এডোবি ইলাস্ট্রেটর হল গ্রাফিক্স ডিজাইন এর একটি প্যাকেজ প্রোগ্রাম (Package Program) যার মাধ্যমে বিভিন্ন ধরনের ভেক্ট্রর চিত্র অঙ্কন করা যায়। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের এডোবি কর্পোরেশন (Adobe Corporation) কর্তৃক বাজারজাতকরণ করা হয়েছে। ইলাস্ট্রেটর হল একটি ভেক্টর অঙ্কন পদ্ধতি এবং এর মাধমে চিত্র অংকন, ডায়াগ্রাম, কার্টুন, লোগো, চার্ট ইত্যাদি তৈরিতে ব্যবহৃত হয়। ইলাস্ট্রেটর এর মাধ্যমে ভেক্টর গ্রাফিক্স রেজল্যুশন এর কোন প্রকার ক্ষতি ছাড়াই পরিবর্তন করা যায়।

 

এডোবি ইনডিজাইন (Adobe InDesign):

 

এডোবি ইনডিজাইন বর্তমান সময়ে একটি ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড পাবলিশিং সফ্টওয়্যার৷ বড় মাগাজিনের টাইপোগ্রাফি, লেআউট, ব্রুশিয়ার, বাউচার, ক্যালেন্ডার, ইবুক ইত্যাদি এডোবি ইনডিজাইনের মাধ্যমে খুব সহজেই করা যায়। যা এডোবি ফটোশপ ও এডোবি ইলাস্ট্রেটর দিয়ে করা অনেক সময়সাধ্য এবং কঠিন ব্যাপার।

 

আজ এ পর্যন্তই। আগামী পর্বে এ নিয়ে বিশদ আলোচনা করবো। প্রত্যেকটি সফটওয়্যারের আলাদা আলাদা পরিচয় এবং তাদের কাজ কী, বিস্তর আলোচনা করবো, ইনশাআল্লাহ। সে পর্যন্ত সবাই থাকবেন সুস্থ থাকবেন।

আর যে কোন প্রশ্ন থাকলে এখানেই কমেন্ট করতে পারেন। আশা করি সব ধরণের উত্তর দেয়ার চেষ্টা করবো।

Topics: গ্রাফিক্স ডিজাইন ফটোশপ এডোবি ইলাস্ট্রেটর টিপস টিউটোরিয়াল

গ্রাফিক্স ডিজাইন কি, গ্রাফিক্স ডিজাইন শিখতে হলে আমাদের যা জানতে হবে।

Login to comment Login

You're not logged-in.

Login  — or —  Create Account
Latest Jobs

ক্লোজউই বাংলাদেশে তৈরি