Posted by

অ্যালোভেরার ১৫টি উপকারিতা

Health 10

ঘৃতকুমারী (বৈজ্ঞানিক নাম:Aloe vera), (ইংরেজি: Medicinal aloe, Burn plant)একটি রসালো উদ্ভিদপ্রজাতি। এটি এলোপরিবারের একটি উদ্ভিদ। এদের ভেষজ গুণ আছে।বহুগুণে গুণান্বিত এই উদ্ভিদের ভেষজ গুণের শেষনেই। এতে আছে ক্যালসিয়াম, সোডিয়াম, আয়রন,পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, ফলিকঅ্যাসিড।এর আদি নিবাস আফ্রিকার মরুভূমি অঞ্চল ওমাদাগাস্কার।ঘৃতকুমারীতে রয়ছে ২০ রকমের খনিজ।মানবদেহের জন্য যে ২২টা এমিনো এসিডপ্রয়োজন তার ৮ টি এতে বিদ্যমান। এছাড়াওভিটামিন A, B1, B2, B6, B12, C এবং E রয়েছে।

জেনে নিন অ্যালোভেরার ১৫ টি উপকারিতা-

১) ত্বকের যত্নে অ্যালোভেরা: ত্বকের যত্নেঅ্যালোভেরার ব্যবহার সম্পর্কে আমরা সবাইজানি। অ্যালোভেরার অ্যান্টি ইনফ্লামেনটরীউপাদান ত্বকের ইনফেকশন দূর করে ব্রণ হওয়ারপ্রবণতা কমিয়ে দেয় এবং ব্রন ও ব্রনের দাগ দূরকরতে সাহায্য করে।

২) চুল সুন্দর করতে অ্যালোভেরা: মাথায় খুশকিদূর করতে অ্যালোভেরার কোন তুলনা নেই।এমনকি ঝলমল চুলের জন্যেও অ্যালোভেরা অনেকউপকারী। সুতরাং চুলের যত্নে অ্যালোভেরাআপনার নিত্যসংগী।

৩) হার্ট সুস্থ রাখতে অ্যালোভেরা: হার্টকেসুস্থ রাখতে সাহায্য করে অ্যালোভেরার জুস।অ্যালোভেরা কোলেস্টেরলের মাত্রা কমিয়েদেয়। এটি ব্লাড প্রেসারকে নিয়ন্তর করে রক্তসঞ্চালন স্বাভাবিক রাখে এবং রক্তেঅক্সিজেন বহন করার ক্ষমতা বাড়িয়ে দেয়। দূষিতরক্ত দেহ থেকে বের করে রক্ত কণিকা বৃদ্ধিকরতে সাহায্য করে। ফলে দীর্ঘদিন আপনারহৃদযন্ত্র সুস্থ থাকে।

৪) মাংসপেশী ও জয়েন্টের ব্যথা প্রতিরোধঅ্যালোভেরা: অ্যালোভেরা মাংসপেশীরব্যথা কমাতে সাহায্য করে থাকে। এমনকিব্যথার স্থানে অ্যালোভেরা জেলের ক্রিমলাগালে ব্যথা কমে যায়।

৫) দাঁতের যত্নে অ্যালোভেরা: অ্যালোভেরারজুস দাঁত এবং মাড়ির ব্যথা উপশম করে থাকে।দাঁতে কোন ইনফেকশন থাকলে তাও দূর করেদেয়। নিয়মিত অ্যালোভেরার জুস খাওয়ার ফলেদাঁত ক্ষয় প্রতিরোধ করা সম্ভব।

৬) ওজন হ্রাস করতে অ্যালোভেরা: পুষ্টিবিদগণডায়েট লিস্টে অ্যালোভেরা জুস রাখারপরামর্শ দিয়ে থাকেন। কারণ ওজন কমাতেঅ্যালভেরা জুস বেশ কার্যকরী। ক্রনিকপ্রদাহের কারণে শরীরে মেদ জমে।অ্যালোভেরা জুসের অ্যাণ্টি ইনফ্লামেনটরীউপাদান এই প্রদাহ রোধ করে ওজন হ্রাস করতেসাহায্য করে।

৭) হজমশক্তি বাড়াতে অ্যালোভেরা: হজমশক্তিবৃদ্ধিতে অ্যালোভেরা জুসের জুড়ি নেই। এটিঅন্ত্রের উপকারী ব্যাকটেরিয়া বৃদ্ধি করেঅন্ত্রে প্রদাহ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া রোধকরে, যা হজমশক্তি বাড়িয়ে থাকে।অ্যালোভেরা ডায়রিয়ার বিরুদ্ধেও অনেক ভালকাজ করে।

৮) ডায়াবেটিস প্রতিরোধ করতে অ্যালোভেরা:অ্যালোভেরা জুস রক্তে সুগারের পরিমাণ ঠিকরাখে এবং দেহে রক্ত সঞ্চালন বজায় রাখে।ডায়াবেটিসের শুরুর দিকে নিয়মিত এর জুসখাওয়া গেলে ডায়াবেটিস প্রতিরোধ করাসম্ভব। সুতরাং খাওয়ার আগে বা খাওয়ার পরেনিয়মিত অ্যালোভেরা জুস পান করুন তাহলেআপনার ডায়াবেটিস নিয়ন্ত্রনে থাকবে।

৯) রোগ-প্রতিরোগ ক্ষমতা বৃদ্ধিতেঅ্যালোভেরা: অ্যালোভেরা হল অ্যান্টিম্যাইকোবিয়াল এবং অ্যান্টি ফাঙ্গালউপাদানসমৃদ্ধ একটি গাছ। অ্যালোভেরা জুসনিয়মিত পান করলে রোগ-প্রতিরোগ ক্ষমতা বৃদ্ধিকরে এবং দেহের টক্সিন উপাদান করে দূর করেসুস্থ রাখতে সাহায্য করে।

১০) মুখের দূরগন্ধ দূর করতে অ্যালোভেরা:অ্যালোভেরায় আছে ভিটামিন-সি, যা মুখেরজীবাণু দূর করে মাড়ি ফোলা, মাড়ি থেকে রক্তপড়া বন্ধ করে। গবেষণাই দেখা গেছে যে,অ্যালোভেরার জেল মাউথ ওয়াশ এর বিকল্পহিসেবেও ব্যবহার করা যায়।

১১) মুখের ঘা সারাতে অ্যালোভেরা: অনেকেরমুখে ঘা হয়, আর এই মুখের ঘা দূর করতেঅ্যালোভেরা অত্যন্ত কার্যকারী। ঘায়েরজায়গায় এলভেরার জেল লাগিয়ে দিলে মুখেরঘা ভাল হয়।

১২) ক্যান্সার প্রতিরোধে অ্যালোভেরা:গবেষণায় দেখা গেছে যে, অ্যালোভেরায়রয়েছে অ্যালো ইমোডিন, যা স্তন ক্যান্সারছড়ানো থেকে রোধ করে। এছাড়াও অন্যান্যক্যান্সার প্রতিরোধে অ্যালোভেরা অনেককার্যকারী ভূমিকা পালন করে থাকে।

১৩) কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর করতে:অ্যালোভেরার জুসের মধ্যে যে জেল থাকেতার অনেক গুন। এই জেল নিয়মিত পানে পেটেরসমস্যা দূর হবে। আর যদি সুষম খাদ্যের পাশাপাশিনিয়মিত অ্যালোভেরার রস পান করেন তাহলেকোষ্ঠকাঠিন্য দূর হওয়া সম্ভাব। এছাড়াঅ্যালোভেরা জেলে প্রায় ২০ রকম অ্যামিনোঅ্যাসিড আছে যা ইনফ্লামেশন এবংব্যাকটেরিয়া রোধ করে হজম, বুক জ্বালাপোড়ারোধ করে থাকে।

১৪) চর্মরোগ ও ক্ষত সারাতে: অ্যালোভেরাপ্রাকৃতিক ঔষধিরও কাজ করে থাকে। বিভিন্নচর্মরোগ ও ক্ষত সারায় এই অ্যালোভেরার জুসে।অনেক সময় প্রাথমিক চিকিত্সায় ব্যবহার করা হয়এই অ্যালোভেরা।

১৫) ক্লান্তি দূর করতে: দেহের দুর্বলতা দূর করতেঅ্যালোভেরার জুসের গুন অনেক। আপনি যদিঅ্যালোভেরার জুস নিয়মিত পান করেন তাহলেদেহের ক্লান্তি দূর হবে এবং দেহকে সতেজ ওসুন্দর রাখবে।

 

Topics: অ্যালোভেরার গুনাগুন

অ্যালোভেরার ১৫টি উপকারিতা

Login to comment Login

You're not logged-in.

Login  — or —  Create Account
Latest Jobs

ক্লোজউই বাংলাদেশে তৈরি